প্রতিমাসে ১০০০ টাকা নেওয়ার জন্য মানবিক প্রকল্পে ফর্ম পূরণ করুন।

প্রতিমাসে ১০০০ টাকা নেওয়ার জন্য মানবিক প্রকল্পে ফর্ম পূরণ করুন।

৩১ শে জানুয়ারী ২০১৮ তারিখে রাজ্য বাজেটে ২০১৮-২০১৯ অর্থবর্ষে পশ্চিমবঙ্গের মাননীয় অর্থ মন্ত্রী প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের জন্য মানবিক পেনশন স্কীমে মাসিক ১০০০ (এক হাজার টাকা) আর্থিক সহায়তা ঘোষণা করেছেন। এই প্রকল্পটি ১ লা এপ্রিল ২০১৮ হতে রুপায়িত হবার কথা ছিল তার পরিবর্তে ২৬/০৪/২০১৮ হয়েছে। সকল যোগ্য প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি এই স্কীমের আওতায় আসবেন ।

পশ্চিমবঙ্গ সরকার ঘোষিত মানবিক পেনশন স্কীমের আবেদন যোগ্যতার শর্তাবলী ঃ-

 যে কোন প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি যারা ৫০ % বা তার বেশী প্রতিবন্ধকতা যুক্ত এবং যাদের বার্ষিক আয় ১ লক্ষ্য টাকার অধিক নয়। তারা মানবিক স্কিমে আবেদনের যোগ্য ।

এই স্কীমের উপভোক্তারা মাসে ১০০০/- টাকা করে পাবেন।

পঞ্চায়েত এলাকার জন্য সংশ্লিস্ট বিডিও এবং মিউনিসিপ্যালেটি এলাকার জন্য সংশ্লিস্ট মহকুমা শাসক মহাশয়ের নিকট আবেদন করতে হবে।

আবেদন পত্র ও বিস্তারিত শর্তাবলী সংশ্লিস্ট দপ্তরের ওয়েবসাইট www.wbcdwdsw.gov.in হতে জানা যাবে। আবেদন পত্র বি,ডি,ও অফিস,/ পঞ্চায়েত সমিতি এবং এস,ডি,ও অফিস (মিউনিসিপ্যালেটির জন্য) হতে বিনামুল্য পাওয়া যাবে এবং জমা নেওয়া যাবে তাছারা আপনি নিচের লিঙ্ক থেকে ফ্রম টি ডাউনলোড করতে পারেন।

যে সকল ব্যক্তি ৫০% বা তার বেশী প্রতিবন্ধকতা যুক্ত এবং বার্ষিক ১ লক্ষ্য টাকার কম আয় এবং যারা বর্তমানে প্রতিবন্ধকতা পেনশন স্কীম ২০১০ এর অধীনে উপভোক্তা তারা মানবিক পেনশন স্কীম ২০১৮ এর অধীন ০১/০৪/২০১৮ থেকে আসবেন এবং চালু পেনশন স্কীম ২০১০ হতে বাদ পড়িবেন।

যে সকল প্রতিবন্ধী বিধবা ভাতা, বার্দ্ধক্য ভাতা, কৃষক ভাতা, বা ফ্যামিলি পেনশন স্কীম ,এর অধীনে রাজ্য বা কেন্দ্র বা অন্য সংস্থা থেকে কোন সহায়তা পাচ্ছেন তারা মানবিক স্কীমের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

মানবিক স্কীমে উপভোক্তারা কেন্দ্র বা রাজ্য সরকারের প্রদত্ত অন্য কোন প্রতিবন্ধকতা পেনশন পাবেন না।

আবেদনকারীকে ভারতীয় নাগরিক এবং কমপক্ষে ১০ বছর পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে।

বিস্তারিত জানতে ভিডিও টি দেখুন।


এবং ফ্রম টি ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন। 






Form Download Link:-


No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.