সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।


গত কাল মোবাইল ফোনের সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ নিয়ে সুপ্রিম কোর্টে যে শুনানি ছিল তারই একটি বড় আপডেট সামনে  বেরিয়ে এসেছে। সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়েছে। ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি আদালত যে নির্দেশ দিয়েছিল তা বুঝতে ভুল করেছে কেন্দ্রীয় সরকার।মোবাইল ফোনের সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক এমন কোনও নির্দেশ কখনো দেয়নি সুপ্রিম কোর্ট। 



বুধবার আধার মামলার শুনানি চলাকালীন এই নিয়ে আদালতের অবস্থান স্পষ্ট করলেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, লোকনীতি ফাউন্ডেশন মামলায়, সুপ্রিম কোর্ট কখনই সিমের সঙ্গে আধারের সংযুক্তিকরণের কথা বলেনি। কিন্তু ভারত সরকারের দেওয়া নির্দেশ নামায় তাই বলা হয়েছে। বিচারপতি চন্দ্রচূড় ছাড়াও ডিভিশন বেঞ্চের অন্য বিচারপতিরা ছিলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি একে সিক্রি, বিচারপতি এএম খানউইলকার এবং বিচারপতি অশোকভূষণ।
কিন্তু এই শুনানির ভুল ব্যাক্ষা করেছে বিভিন্য মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা। যেমন জিও, ভোডাফোন, এয়ারটেল বিভিন্য বড় বড় সংস্থা গুলি কোনও ভাবেই আধার নম্বর ছাড়া সিম দিচ্ছেনা গ্রাহক দের। যেখানে সুপ্রিম কোর্ট এখনও আধার কে বাধ্যতামূলক করেনি। সেখানে কিকরে সুপ্রিম কোর্টের নির্দেশিকার আগেই এই সংস্থা গুলি এমন কাজ করতে পারে? প্রশ্ন থেকেই যাচ্ছে।  

No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.