প্রতিমাসে ১০০০০ টাকা দেবে মোদী সরকার।



প্রবীণ বা বয়স্ক নাগরিকদের জন্য খুশির সংবাদ নিয়ে এল মোদী সরকার। এবার প্রধানমন্ত্রী বয়ঃ বন্দনা বা (PMVVY) যোজনায় ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন  প্রবীণ বা বয়স্ক নাগরিকরা। ২০১৭ সালে এই প্রকল্পের সূচনা করেছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই প্রকল্পে ১০,০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে।


এর আগে এই প্রকল্পে . লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেত। সেই  সময় সীমা বাড়িয়ে ১৫ লক্ষ টাকা  করার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় মোদী সরকার। এছাড়া এই  প্রকল্পের  আমানতের শেষ তারিখ মে ২০১৮ থেকে বাড়িয়ে ২১ মার্চ ২০২০ করে দিল মোদী সরকার। এই প্রকল্পে অংশগ্রহন কারি  প্রবীণ বা বয়স্ক  নাগরিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে চায় মোদী সরকার।


LIC পরিচালিত প্রধানমন্ত্রী বয়ঃ বন্দনা বা (PMVVY) যোজনায় আমানত করতে পারবেন শুধুমাত্র প্রবীণ বা বয়স্ক  নাগরিকরাই। আপনার বয়স ৬০ বছর  হলেই  এই যোজনায় বিনিয়োগ করতে পারবেন।  মোদী সরকারের দাবি, .২৩ লক্ষ প্রবীণ বা বয়স্ক   নাগরিক ইতিমধ্যে এই প্রকল্পে নিজেদের নাম লিখিয়ে ফেলেছেন। এই যোজনায় বার্ষিক শতাংশ হারে সুদ পাবেন বিনিয়োগকারীরা।
এই প্রকল্পের ১০ বছর পর্যন্ত শতাংশ সুদের নিশ্চয়তা দিয়ে থাকে সরকার। কোনও কারণে বাজারে সুদের হার কমে গেলে ভর্তুকি দেয় সরকার।

অনলাইন অফলাইন এই দুটো পদ্ধতিতেই এই প্রকল্পটি  আবেদন করতে পারবেন। তাছাড়া এই প্রকল্প টি কে GST-  বাইরে রেখেছে কেন্দ্র সরকার।এবং সবথেকে ভালো কথা এই  প্রকল্পে যোগদানের বছর পর বিনিয়োগকৃত অর্থের ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারেন বিনিয়োগকারী। বিনিয়োগকারীর মৃত্যু হলে বিনিয়োগকৃত অর্থ উত্তরাধিকারি বা নমিনিকে টাকা  ফিরিয়ে দেবে সরকার। হস্তান্তরের যাবতীয় খরচ চোকাবে কেন্দ্র সরকার।
এটি বিস্তারিত ভাবে আরও জানতে নিচের ভিডিও টি দেখুন

No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.