পরিবর্তন হয়েগেল SBI-এর IFSC কোড। না জানলে সমস্যায় পরবেন আপনি।


স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) তাদের বাঙ্কের নাম এবং IFSC কোড পরিবর্তন করেছে। ৬ টি সহযোগী ব্যাঙ্ক ও ভারতীয় মহিলা ব্যাঙ্কের সঙ্গে মিলে যাবার কারনে দেশজুড়ে ১২৯৫ টি শাখার নাম এবং IFSC কোড পরিবর্তন করেছে স্টেট ব্যাঙ্ক। IFSC কোড এর পুরো নাম হচ্ছে Indian Financial System Code.

ব্যাংক এখন একটি নতুন পদ্ধতিতে ব্যাংক শাখা নাম এবং আইএফসিসি কোড সংশোধন করেছে। এসবিআই তার তালিকা প্রকাশ করেছে।  1 এপ্রিল ২017 তারিখে এসবিআই-এ ভারতীয় মহিলা ব্যাংক ও এসোসিয়েট ব্যাংকের একত্রিতকরণ করেছিল। এর পরে স্টেট ব্যাঙ্ক খুব বড় হয়ে গেল।


ব্যাংক অনুযায়ী, আইএফসিসি কোড 1,২95 টি শাখার পরিবর্তিত হয়েছে। যদি আপনি একটি এসবিআই গ্রাহককে অনলাইন পেমেন্ট প্রদান করেন, তাহলে আপনাকে সেই ব্যাঙ্কের আইএফসিসি কোড প্রয়োজন পরবে। শুধুমাত্র এই কোড এর মাধ্যমে ব্যাংকের মধ্যে অর্থ স্থানান্তর করা হয়। এই 11 সংখ্যার একটি অনন্য আলফা সাংখ্যিক কোড আছে যা অর্থ স্থানান্তর জন্য ব্যবহৃত হয়। এই মাধ্যমে RTGS, NEFT এবং IMPS অর্থপ্রদান সম্ভব।


গ্লোবাল ব্যাংক অফ ওয়ার্ল্ডের তালিকা আনুসারে SBI 53 তম স্থানে রয়েছে। 30 শে জুন, ২018 তারিখে, ব্যাংকের মোট রাজস্ব ছিল 33.45 লক্ষ কোটি টাকা। মেয়াদি আমানতের ভিত্তিতে, এসবিআই হল ভারতের সবচেয়ে বড় ব্যাংক। এদের মোট শাখা আছে 22,428টি। ব্যাংকের 42 মিলিয়নেরও বেশি গ্রাহক আছে এসবিআই-এ মোট ২.7 লক্ষ কর্মচারী কাজ করে।

No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.