খামার তৈরি করে প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করুন | Poultry Farming | Poultry Farming Business Plan.




বন্ধুগন আজ আবারও আপনাদের সামনে নতুন একটি ব্যবসার আইডিয়া নিয়ে হাজির হলাম। আমরা পশ্চিমবঙ্গের মানুষ ব্যবসা বলতে বিভিন্য ধরণের কাপর,জুয়েলারি,মুনাহারি,এবং বিভিন্য ধরণের ম্যাসিন নিয়ে ব্যবসা করতে চায়। কিন্তু আমাদের পার্শ্ববর্তী দেশ বাংলাদেশের দিকে তাকিয়ে দেখলে বুঝতে পারবেন যা তারা বিভিন্য ধরণের খামার তৈরি করে প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করছে।

কিন্তু আমরা বুঝার চেস্টা করিনা যে সামান্য কিছু দিনের মধ্যেই এই সব ব্যবসায় খুব সহজেয় সাফল্য পাওয়া যায়। এবং এই সব ব্যবসা গুলি আপনি বাড়িতে বসেই করতে পারবেন। তাছাড়া এই খামারের ব্যবসা করতে গেলে সরকারের তরফ থেকেও সাহায্য পাওয়া যায়। আপনি প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত সমস্ত ধরণের সাহাজ্য পেয়ে যাবেন। এমনকি আপনি এই ব্যবসার জন্য অনুদানও পেতে পারেন।

আমরা বিভিন্য যায়গা ঘুরে ঘুরে কি এমন ব্যবসা করা যায় যা খুব সহজেয় সাফল্য পাওয়া যায় সেই নিয়ে ভিডিও করছি। তাই আজ আমরা চলে এলাম আমাদেরই জেলা মুর্শিদাবাদ এর এক গ্রামে। যেখানে এক কৃষক মাত্র ১৬২০ স্কয়ার ফুট যায়গা ব্যবহার করে ১২০০ মুরগি প্রতিপালন করে প্রতিমাসে প্রচুর টাকা আয় করছে। তাই তার মুখ থেকেই শুনে নেবো যে একটি মুরগিকে বাচ্চা অবস্থা থেকে শুরু করে বাজারে বিক্রি হওয়া পর্যন্ত কি কি পদ্ধতি অবলম্বন করতে হয়।

এনার সাথে কথা বলতে বলতে পেয়ে গেলাম এখান কার এক সুপারভাইজারকে যিনি প্রতিনিয়ত এসে তাদের সু পরামরস দিয়ে থাকেন এবং কখন কি করতে হবে সব কিছুই বলেদেন। আপনি যদি ভাবেন যে এই রকম একটি খামার করবেন তাহলে এই ব্যাক্তির সাহাজ্য নিতে পারেন। তিনার মোবাইল নম্বর এই ভিডিওর নিচে দেওয়া থাকবে। তিনার সাথে যোগাযোগ করে নিবেন। তো বন্ধুরা চলুন কিছু কথা শুনে নেওয়া যাক এই সুপারভাইজার এর মুখ থেকে।

No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.