১০০০ টাকা পাওয়ার জন্য প্রচেষ্টা প্রকল্পে কিভাবে আবেদন করবেন দেখুন। Prochesta Prakalpa Form Fill up 2020.


পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা কমানোর জন্য লকডাউনের সময়সীমা বাড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  তিনি 3 মে পর্যন্ত এই লোকডাউনের  সময়সীমা বাড়িয়ে দিয়েছেন। কিন্তু এরই মাঝে আমাদের পশ্চিমবঙ্গের অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের কথা চিন্তা করেই একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছেন তিনি। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে  প্রচেষ্টা প্রকল্প prochesta prokolpo.  এই প্রচেষ্টা প্রকল্পের ঘোষণা করে তিনি জানিয়ে দিয়েছেন যে পশ্চিমবঙ্গে অসংগঠিত ক্ষেত্রে  শ্রমিকদের জন্য 1000 টাকা অনুদান দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, করোনা আক্রান্তের জন্য দুর্ভোগ হলেও কটা দিন নিজের নিজের বাড়িতে থাকতে হবে।  কিন্তু অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের অসুবিধার কথা চিন্তা করেই তাদেরকে আর্থিক সহায়তা দেয়া হবে। এই আর্থিক সহায়তা নেওয়ার জন্য 15 এপ্রিল থেকে আগামী 15 মে পর্যন্ত অফলাইনে আবেদন করতে হবে।

কে কে এই প্রচেষ্টা প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন?

  • এই রাজ্যের সমস্ত শ্রমিক মজুর এবং কর্মী যারা পরিবারের এক মাত্র আয়ের উৎস এবং এই লকডাউনের জন্য যাদের আয় সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে।
  • পশ্চিমবঙ্গের যে সমস্ত শ্রমিক এবং কর্মী যাদের নাম পশ্চিমবঙ্গের বিভিন্ন সামাজিক স্কিমে নথিভূক্ত নেই যেমন সামাজিক সুরক্ষা যোজনা বিভিন্ন পেনশন স্কিম তারা আবেদন করতে পারবেন।
  • পরিবারের একজন এইমাত্র এই আবেদনের জন্য যোগ্য।
  • সরকারি নির্দেশ অনুযায়ী আবেদনের সময়সীমা 15 মে 2020 পর্যন্ত।

এই আবেদনপত্রটি নির্ভুলভাবে ফিলাপ করে নিজ নিজ বিডিও অফিস কিংবা এসডি অফিসে গিয়ে জমা করতে হবে। ফরমটি জমা করতে যাওয়ার সময় খেয়াল রাখতে হবে যাতে সোশ্যাল ডিস্ট্যান্সসিং বজায় থাকে এবং এক ব্যক্তি একটি ফর্ম জমা করবেন। একসঙ্গে অনেকগুলো ফর্ম হবে না।

কিভাবে আবেদন করবেন তার জন্য ভিডিওটি দেখে দেখে আপনারা আবেদন করুন।

ফর্মটি এখান থেকে ডাউনলোড করুন।


No comments

Thanks for giving your opinion.

Theme images by merrymoonmary. Powered by Blogger.